শনিবার-১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ-১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ-৯ই জিলহজ, ১৪৪৫ হিজরি

অর্থহীন সমালোচনা নয়, যুদ্ধ জয়ের সঠিক রণকৌশল চাই: মেয়র

অর্থহীন সমালোচনা নয়, যুদ্ধ জয়ের সঠিক রণকৌশল চাই: মেয়র

নিউজ ডেস্কঃ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, সম্পূর্ণ অজানা-অচেনা-অদৃশ্য করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধের রণকৌশল আগে থেকে নির্ধারিত থাকার কথা নয়। বাংলাদেশের তো নয়, উন্নত দেশগুলোরও ছিলো না। প্রস্ততিবিহীন এই যুদ্ধ সম্পুর্ণ নিরস্ত্র অবস্থায় শূন্য থেকেই শুরু করতে হয়েছে। তাই অযৌক্তিক সমালোচনা অর্থহীন,সক্ষমতা ও সামর্থ্যরে মাত্রা বিবেচনা এবং বাস্তবতার নিরীখে সময়োপযোগী সিদ্ধান্ত ও সম্মিলিত অংশগ্রহণ এবং সমন্বয় ছাড়া শুধু মুখের কথা বার বার আউড়িয়ে কোন ফলোদয় হবে না।

আজ ০২ জুলাই ৩৪ নং পাথরঘাটা ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ ইসমাইল বালীর উদ্যোগে বিনামূল্যে প্রতিষ্ঠিত অক্সিজেন,জরুরী ওষুধ সরবরাহ ও টেলি চিকিৎসা সেবা কেন্দ্রের উদ্বোধনকালে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন, করোনা সংক্রমণের পিক-টাইমে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে।চিকিৎসা কেন্দ্রগুলোতে ঠাঁই নেই অবস্থা। তাই আক্রান্তরা কাঙিক্ষত সেবা না পাওয়ারই কথা। গণমাধ্যমে এ- নিয়ে হাহাকার ফলাও করে প্রচার হচ্ছে কিন্তু বাস্তবতা,সক্ষমতা ও চিকিৎকদের সীমাবদ্ধতার ঘাটতিগুলো তুলে ধরা হচ্ছে না। মনে রাখতে হবে তড়িঘড়ি প্রশিক্ষণ দিয়ে বিশেষজ্ঞ ডাক্তার তৈরী করা যায় না এবং চিকিৎসা সরঞ্জাম ও করোনা বিশেষায়িত চিকিৎসা কেন্দ্র আগে থেকেই ছিলো না।

তাই পরিস্থিতি মোকাবেলায় সাময়িক অসুবিধা থাকলেও তা নিরসন হবে। তিনি উল্লেখ করেন যে, প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়লেও আতঙ্কের কারণ নেই। সংক্রমন সাংঘাতিক ছোঁয়াছে হলেও মারাত্মক নয়। আক্রান্তকে সুস্থ হতে ১৪ দিন লাগে এবং ঘরে থেকেই চিকিৎসা নেয়া সবচেয়ে উত্তম। তিনি সামনের সময়কে কঠিন বলে উল্লেখ করে বলেন, বিশ্বের সকল অর্থনৈতিক খাত ভঙ্গুর।

বাংলাদেশে বিগত ১২ বছরে দারিদ্রের হার শতকরা ৭ এর নীচে নামিয়ে আনা হয়েছিল। করোনা ছোবলে মাত্র ৪ মাসে তা ৩০ শতাংশে পৌঁছেছে। এ কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনীতির চাকাকে সচল রেখেই করোনা মোকাবেলায় যুদ্ধের রণ-কৌশল নির্ধারণ করেছেন। অনুষ্ঠানে কাউন্সিলর মোহাম্মদ ইসমাইল বালী বলেন, মৃত্যুর আগেই মৃত্যু চাইনা। তাই জীবন বাঁচাতে সকল সামর্থ্য ও সক্ষমতা নিয়ে এলাকাবাসীকে সাথে নিয়ে যুদ্ধের ময়দানে আছি।

তিনি আগামীতে এই ওয়ার্ডে মাসে ১শ টি পরিবারকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের অঙ্গীকার ঘোষণা করেন। এসময় উপস্থিত ছিলেন ৩৩ নং ফিরিঙ্গী বাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, মোহাম্মদ ইকবাল, মহল্লা সর্দার আবু মোহাম্মদ জামাল, সমাজ সেবক দেবব্রত দাশ দেবু, মাওলানা মোহাম্মদ ইউছুফ প্রমূখ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype