শনিবার-১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ-১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ-৯ই জিলহজ, ১৪৪৫ হিজরি

নগরীতে জাতীয় ভোক্তা অ‌ধিকারের অভিযানে ১২ প্র‌তিষ্ঠান‌কে ৭৫ হাজার টাকা জরিমানা

নগরীতে জাতীয় ভোক্তা অ‌ধিকারের অভিযানে ১২ প্র‌তিষ্ঠান‌কে ৭৫ হাজার টাকা জরিমানা

 

নিউজ ডেস্কঃ

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম এর বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক প‌রিচা‌লিত অ‌ভিযা‌নে ১২ প্র‌তিষ্ঠান‌কে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় মোট ৭৫,০০০ (পঁচাত্তর হাজার টাকা) প্রশাস‌নিক জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। অ‌ভিযান প‌রিচালনাকা‌লে মেয়াদ উত্তীর্ণ ও মেয়াদ বিহীন ওষুধ ধ্বংসসহ ৪‌টি লি‌খিত অ‌ভি‌যোগ নিষ্প‌ত্তি করা হয়।

আজ বৃহস্পতিবার ০২ জুলাই বেলা ১০টা থেকে চট্টগ্রাম মহানগরীর কোতয়ালী, পাঁচলাইশ, চকবাজার ও ডবলমু‌রিং এলাকায় তদার‌কিমূলক অ‌ভিযান প‌রিচা‌লিত হয়। চট্টগ্রাম মেট্রোপ‌লিটন পু‌লি‌শের সহায়তায় উপর্যুক্ত অ‌ভিযান প‌রিচা‌লিত হয়।

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এর উপপ‌রিচালক মোহাম্মদ ফ‌য়েজ উল‌্যাহ, সহকারী প‌রিচালক নাস‌রিন আক্তার, সহকারী প‌রিচালক (মে‌ট্রো) পাপীয়া সুলতানা লীজা এবং চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অ‌ভিযান প‌রিচালনা ক‌রেন।

অ‌ভি‌যোগকারীগ‌ণের অ‌ভি‌যো‌গের প্রেক্ষি‌তে চট্টগ্রাম মে‌ডিক‌্যাল ক‌লেজ এলাকার সূজা ফা‌র্মেসি‌কে বে‌শি দা‌মে স‌্যা‌নিটাইজার বিক্রয় করায় ১০,০০০ টাকা সাথী মে‌ডিক‌্যাল হল‌কে ৫০০ টাকায় স‌্যাভলন বিক্রয় করায় ও র‌শিদ প্রদান কর‌তে অপারগতা প্রকাশ করায় ১৫,০০০ টাকা ম‌ল্লিক ড্রাগ হাউস‌কে একই অপরাধে ৫,০০০ টাকা জ‌রিমানা করা হয়।

চকবাজার এলাকার বেগম ফা‌র্মেসি‌কে মেয়াদ উত্তীর্ণ ওষুধ সংরক্ষণ করায় ৩,০০০ টাকা জ‌রিমানা ক‌রে ব‌র্ণিত ওষুধ ধ্বংস করা হয়। ডেল্টা ফা‌র্মেসি‌কে মেয়াদ উত্তীর্ণ ও অননু‌মো‌দিত ওষুধ সংরক্ষণ করায় ১০,০০০ টাকা জ‌রিমানা করে ব‌র্ণিত ওষুধ ধ্বংস করা হয়। লালচাঁদ রোডের এ‌লিট ফুড‌কে খাদ‌্যদ্রব‌্য সরবরাহ কর‌তে ছাপা সংবাদপত্র ব‌্যবহার করায় ২,০০০ টাকা মূল‌্যতা‌লিকা প্রদর্শন না করায় একই এলাকার ক্যাফে জয়নগরকে ২,০০০ টাকা জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়।

অন্যদিকে কোতয়ালী থানাধীন নবাব সিরাজদ্দৌলা রোডের সম্রাট ফার্মেসীকে মেয়াদ উত্তীর্ণ ওষুধ সংরক্ষণ ও স‌্যাভল‌নের স‌র্বোচ্চ খুচরা মূল‌্য ঘষা-মাজা ক‌রে বে‌শি দা‌মে বিক্রয় করায়১৫,০০০ টাকা চন্দনপুরা লাইফ কেয়ার ফা‌র্মেসি‌কে ওষু‌ধের মূল‌্য ঘষা-মাজা করায় ৬,০০০ টাকা জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়। আন্দরকিল্লার জহির স্যানিটাইজারকে ফুটপা‌তে বে‌শি দা‌মে স‌্যাভলন বিক্রয় করায় ১,০০০ টাকা জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়।

এছাড়া ডবলমুরিং থানার বেপারী পাড়া বাজারে হালনাগাদ মূল্য তালিকা প্রদর্শন না করায় শফি সওদাগরের মাংসের দোকানকে ১,০০০ টাকা, আগ্রাবাদ কমার্শিয়াল এলাকার নিউ বরিশাল হোটেলকে নোংরা পরিবেশ খাবার তৈরি ও সসংবাদপত্রে খাবার সংরক্ষণ করায় ৫,০০০ টাকা জরিমানা করা হয়।

এসময় ভোক্তাসাধারণ‌কে নিরাপদ দূরত্ব বজায়‌ রে‌খে পণ‌্য ক্রয় কর‌তে, মাস্ক-গ্লভস প‌রিধান কর‌তে অনু‌রোধ করা হয়। পাশাপা‌শি কোন বি‌ক্রেতা য‌দি অ‌ধিক মূ‌ল্যে পণ‌্য বা ঔষধ বিক্রয় ক‌রে অথবা বিক্রয়ের প্রস্তাব ক‌রে ত‌বে জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্ত‌রের হটলাইন নম্ব‌র ১৬১২১ এ অ‌ভি‌যোগ জানা‌তে বা তথ‌্য দি‌তে অনু‌রোধ করা হয়।

জনস্বা‌র্থে এই কার্যক্রম অব্যাহত থাক‌বে বলে জানান চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype