মঙ্গলবার-১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ-১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ-১০ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

যাত্রা শুরু করলো সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল

যাত্রা শুরু করলো সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল

কমল চক্রবর্তী চট্টগ্রাম

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও বিদ্যানন্দ ফাউন্ডশনের ব্যবস্থাপনায় বন্দর নগরী চট্টগ্রামের পতেঙ্গায় যাত্রা শুরু করলো সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল।

আজ বুধবার ০১ জুলাই ১১:০০ টায় বন্দর নগরী চট্টগ্রামের পতেঙ্গায় এই হাসপাতালের উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব মোঃ মাহাবুবর রহমান বিপিএম, পিপিএম।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ফারুক আহমেদ, ভাইস চেয়ারম্যান, বিদ্যানন্দ ফাউন্ডেশন।জনগণের অর্থায়নে নির্মিত এই হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে করোনা পজেটিভ রোগীদের পাশাপাশি অন্যান্য উপসর্গের রোগীদেরও চিকিৎসা দেওয়া হবে।

প্রাথমিকভাবে প্রতিদিন ১০টি করে করোনা স্যাম্পল কালেকশন করা হবে। ১২ জন দক্ষ চিকিৎসক, ১৬ জন নার্স ও ৫০ জন স্বেচ্ছাসেবকের সমন্বয়ে গঠিত টিম থাকবে রোগীদের সার্বক্ষনিক চিকিৎসার দায়িত্বে। এছাড়াও টেলিমেডিসিন সেবার মাধ্যমে যুক্ত হবেন দেশ বিদেশের বিভিন্ন প্রান্তের দক্ষ চিকিৎসকগণ। প্রতিটি বেডে থাকবে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম। রোগীদের যাতায়াতের জন্য সার্বক্ষনিক ভাবে প্রস্তুত থাকবে দুইটি এ্যাম্বুলেন্স। প্রাথমিকভাবে ৫০ শয্যা দিয়ে যাত্রা শুরু করা এই হাসপাতালকে দ্রুত সময়ের মধ্যে ১০০ শয্যায় রূপান্তর করা হবে।

ইতোমধ্যে সিএমপির ব্যবস্থাপনায় দামপাড়াস্থ সিএমপির সদরদপ্তরে নিয়োগকৃত ডাক্তার ও নার্সদের জন্য ব্রিফিং ও ট্রেনিং সেশনের আয়োজন করা হয়। ট্রেনিং প্রদান করেন খ্যাতনামা মেডিসিন বিশেষজ্ঞ ইউ এস টিসি কোভিড হাসপাতালের সহযোগী অধ্যাপক প্রফেসর সৈয়দ জাবেদ।

সিএমপি ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে নির্মিত এই হাসপাতাল বন্দর নগরীর জনসাধারনের চিকিৎসা সেবায় ও করোনা ভাইরাস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে সিএমপি কমিশনার আশাবাদ ব্যক্ত করেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) জনাব আমেনা বেগম, বিপিএম-সেবা, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) জনাব এস. এম. মোস্তাক আহমেদ খান বিপিএম, পিপিএম (বার), অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) জনাব শ্যামল কুমার নাথ সহ পুলিশের অন্যান্য ঊদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ, হাসপাতালের ডাক্তার, নার্স ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype