শনিবার-১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ-১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ-৯ই জিলহজ, ১৪৪৫ হিজরি

মনুষ্যত্বের অবক্ষয়ের পিঞ্জরে আবদ্ধ প্রিয় চট্টগ্রাম

মনুষ্যত্বের অবক্ষয়ের পিঞ্জরে আবদ্ধ প্রিয় চট্টগ্রাম

তানভীর আহমেদ –

পাঠককুল হয়তো চমকে উঠেছেন উপরোক্ত শিরোনাম দেখে !!!! উঠাটাই স্বাভাবিক নয় কি …..

মনুষ্যত্বের অবক্ষয় ঘটল তাও আবার বীর চট্টগ্রামে, এটি আবার কি করে সম্ভব !!!! হা এটিই শুধু সম্ভব নয় এটি এখন রূঢ় বাস্তবতা 12 আউলিয়ার পূণ্যভূমি খ্যাত চট্টগ্রামে ।

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস বৃহত্তর চট্টগ্রামবাসীর বিস্ময়াপূর্ণ দুই চোখ থেকে মনুষ্যত্বের কৃত্রিম পর্দা যা চট্টগ্রামবাসী এতদিন গর্ব করে প্রচার করে আত্মতৃপ্তি লাভ করত তা এক নিমিষে ছুড়ে ফেলে দিয়ে সেখানে বাস্তবিক মনুষ্যত্বহীন হিংস্র জানোয়ারের চক্ষু অবয়ব তুলে ধরেছে । বন্ধুবৎসল, পরোপকারী, অকৃত্রিম ভালবাসায় পরিপুষ্ট যে চট্টগ্রামবাসীর খ্যাতি শুধু দেশ নয় বিশ্বব্যাপী সেই চট্টগ্রামবাসী করোনা কালীন সময়ে মনুষ্যত্বহীন ভূমিকায় আবির্ভূত । তা সত্যিই বেদনাদায়ক ও হৃদয় বিদীর্ণ করা অনভিপ্রেত আঘাত ।

করোনা কালীন সময়ে সম্পূর্ণ অচেনা রূপে আবির্ভূত হওয়া প্রিয় চট্টগ্রামবাসী নিজ পিতার মৃত্যুতে শেষ শব যাত্রায় অংশ নিতে অস্বীকৃতি জানায়, অস্বীকৃতি জানায় করোনা আক্রান্ত স্বামীর কাছে আসতে, তদ্রুপ স্বামী অস্বীকৃতি জানায় করোনা আক্রান্ত স্ত্রীর কাছে আসতে, অস্বীকৃতি জানায় স্বীয় ধর্মের লোকদের শেষকৃত্য করতে, হুমকি প্রদান করে করোনা আক্রান্ত ব্যক্তির শেষকৃত্য সম্পন্ন করলে সমাজচ্যুত করার , বাধ্য হয়ে শেষকৃত্য সম্পন্ন করতে হয় পাশের উপজেলায়, ভৎসনা ‌ও তিরস্কার নিত্যসঙ্গী হয় করোনা আক্রান্ত পরিবারের সদস্যদের , নেগেটিভ -পজেটিভ এর কৃত্রিম সার্টিফিকেট বানাতে উদগ্রীব হয়ে পড়ে সবাই…..আরো কত কি….!!!

অবাক বিস্ময়ে সমগ্র দেশবাসী অবলোকন করতে থাকে বীর চট্টগ্রামবাসীর মনুষ্যত্বের অবক্ষয় কে……. প্রকাশ্যে ধিক্কার না জানালেও নিজেদের মনের গহীন কোনে সে ধীক্কার পুঞ্জিভূত করে রাখে দেশবাসী । হয়তো কোন একদিন চট্টগ্রামবাসীর এই মনুষ্যত্বের অবক্ষয় নিয়ে খোটা দিবে তীব্রভাবে ।

যে বীর চট্টগ্রামবাসী স্বাধীনতা যুদ্ধে থেকে শুরু করে যে কোনো সামাজিক, রাষ্ট্রীয় ও প্রাকৃতিক দুর্যোগে নিজের জীবনকে তুচ্ছ করে সর্বাগ্রে মানবতার কল্যাণে নিজেদের বিলিয়ে দিত , সেই প্রিয় চট্টগ্রামবাসীর এই ধরণের ন্যক্কারজনক কর্মকাণ্ড সত্যিই লজ্জাদায়ক ও মর্ম পীড়াদায়ক ।

মনুষ্যত্বের অবক্ষয়ের পিঞ্জরে আবদ্ধ প্রিয় চট্টগ্রামবাসী এই পিঞ্জর ভেঙ্গে অতীতের ন্যায় মানবতার কল্যাণে নিজেদের উৎসর্গ করবে এই প্রত্যাশা সমগ্র বাংলাদেশের মানুষের ।

লেখক : সাংবাদিক ও সমাজকর্মী ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype