রবিবার-২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ-৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সৌদি আরব কতটা ধনী জানতে চান যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক দেশটির অর্থনীতিতে বৈচিত্র্য আনার লক্ষ্যে প্রধান সার্বভৌম সম্পদের তহবিল সংস্কারকে অগ্রাধিকার দিয়েছেন।

নিজেরা কতটা ধনী তা জানতে চায় সৌদি আরব। তাই সম্পদ ও দায়ের হিসাব-নিকাশ শুরু করেছে তারা। তৈরি করছে একীভূত ব্যালান্স শিট। বিশাল সম্পদের কোথায় কী বিনিয়োগ, কোথায় কতটা ঋণ সব জেনে নিট সম্পদের হিসাব জানতে কাজ করছে দেশটির অর্থ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, এর উদ্দেশ্য হলো- এমআরআই বা অভ্যন্তরীণ একটা ছবি তৈরি করে সরকারি ব্যালান্সশিটের আর্থিক সমতুল্যতা যাচাই করে নেওয়া। এতে আমাদের সম্পদ ও দায়ের পরিমাণ বোঝা যাবে। বর্তমানে এ সম্পর্কে পরিষ্কার কোনো ধারণা আমাদের নেই।

এদিকে পেট্রোকেমিক্যাল কোম্পানিগুলোতে পিআইএফের অংশীদারিত্ব এবং কেন্দ্রীয় ব্যাংক থেকে ৪০ বিলিয়ন ডলার স্থানান্তরের জন্য সৌদি তেল সংস্থা আরামকো থেকে প্রত্যাশিত ৭০ বিলিয়ন ডলার তহবিলের সাহায্যে ২০১৫ সালে ১৫০ বিলিয়ন ডলার থেকে ২০২০ সালের মধ্যে এর সম্পদ ৪০০ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। ব্যাংকের বিদেশি মুদ্রার রিজার্ভ থাকা সত্ত্বেও তেল সম্পদের ওপর নির্ভরতা ছেড়ে দেশের যুব জনগোষ্ঠীর জন্য পর্যাপ্ত কর্মসংস্থান তৈরি করতে চান প্রিন্স মোহাম্মদ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype