শনিবার-১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ-১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ-৯ই জিলহজ, ১৪৪৫ হিজরি

কিভাবে শিশুর কান্না থামাবেন ?

স্বাস্থ্য ডেস্ক : খিদে পেলে শিশু কাঁদা শুরু করে। আবার খারাপ লাগার অনুভূতিও প্রকাশ পায় কান্নায় । কান্নাই শিশুর ভাষা। শিশুর অতিরিক্ত কাঁদায় অনেক সময় মা-বাবা চিন্তিত হয়ে পড়েন। তাকে স্বাভাবিক করতে নানা চেষ্টা করে থাকেন।

শিশু যেহেতু কথা বলতে পারে না, তাই কান্নাই তার অনুভূতি প্রকাশের মাধ্যম। কান্নার মাধ্যমে তারা ক্ষুধা, কষ্ট, ঘুম, অস্বস্তি, ভয় কিংবা অন্য কোনো প্রয়োজনকে প্রকাশ করে। এ কারণে শিশুর কান্নায় চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। তবে অতিরিক্ত কান্নাকাটি করলে সেটি ভাববার বিষয়।

সে ক্ষেত্রে কীভাবে শিশুকে স্বাভাবিক করবেন তার কৌশল সম্পর্কে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ড স্কাইয়ে কতটুকু উপায় সম্পর্কে বলা হয়েছে। আসুন জেনে নিই সেই সম্পর্কে-

১. শিশুকে কোলে নিয়ে আলতো করে হাত চাপড়ে তাকে আশ্বস্ত করুন যে, সে একদম ঠিক আছে। তার ভয়ের কিছু নেই। মা-বাবা তার পাশে আছে।

২. শিশুর অবস্থান পরিবর্তন করুন। শোয়া অবস্থায় শিশু কান্না করলে তাকে বসিয়ে দিন। বসা অবস্থায় কান্না শুরু করলে তাকে নিয়ে একটু হাঁটাহাঁটি করুন। দেখবেন স্বাভাবিক হয়ে গেছে।

৩. ছোট্ট সোনামুনি কাঁদলে তার সামনে যে কোনো গান করুন বা আপনার পছন্দের একটি কবিতা বলতে পারেন। ঘুমপাড়ানি গান গুনগুন করেও করতে পারেন। দেখবেন আপনার সন্তান ধীরে ধীরে শান্ত হয়ে যাবে।

৪. অনেক সময় খেলনা পেলে শিশুর কান্না থেমে যায়। প্রথমে সেই চেষ্টা করে দেখুন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype