রবিবার-২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ-৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

শীতকালে বিশেষ যত্ন নিতে হয় শিশুর

শীতকালে শিশুদের চাই বাড়তি যত্ন।

 

শীতকালে শিশুদের চাই বাড়তি যত্ন।

ইতিহাস ৭১ স্বাস্থ্য ডেস্ক : ঠাণ্ডার সময়ে সর্দি, জ্বর, কাশি ও গলাব্যথা শিশুদের খুব সাধারণ অসুখ। শীতকালে শিশুদের চাই বাড়তি যত্ন। শীতে শিশুদের এনার্জির দরকার হয় বেশি। এই এনার্জি শরীরকে ঠাণ্ডার সঙ্গে লড়ার শক্তি দেয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ সময় শিশুর শরীরিক যত্নের পাশাপাশি খাবারের দিকেও নজর দিতে হবে।

শীতকালে শিশুর হাঁপানি, শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয়ে থাকে। তাই এ সময় ভিটামিন ‘সি’ জাতীয় খাবার খাওয়াতে হবে। কমলালেবু, পালংশাক, আলু, ব্রকোলি, কিউই, বেরি খাওয়াতে পারেন।

আঁশজাতীয় খাবার খাওয়াতে পারেন, যা শিশুর শরীরে ক্যালোরির ভারসাম্য রক্ষা করে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ঠাণ্ডা ও ফ্লু থেকে বাঁচায়। খাওয়াতে পারেন বেদানা, নাশপাতি, মিষ্টি আলু, পেঁয়াজ ও বাজরা ইত্যাদি।

শিশুকে খাওয়াতে পারেন শীতকালীন সবজি। শীতের সবজি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এসব সবজিতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, যা শিশুকে ঠাণ্ডা লাগা, ফ্লু থেকে বাঁচায় এবং শরীরকে গরম রাখবে।

শিশুকে খাওয়াতে পারেন বিট, কড়াইশুঁটি, মুলা, গাজর, পালংশাক, বিনস, মসুর ডাল (সিদ্ধ) ইত্যাদি। যে কোনো ধরনের বাদাম খাওয়াতে পারেন। বাদামে ফেনোলিক যৌগ, হাইকোয়ালিটি প্রোটিন এবং ফাইবার রয়েছে যা প্রদাহ, উচ্চ কোলেস্টেরল, ক্যান্সার ও অন্যান্য অনেক রোগ বাঁচায়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype