মঙ্গলবার-১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ-১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ-১০ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ঘিওর উপজেলার বাঙ্গালা গ্রামে ঐতিহ্যবাহী জামাই মেলা অনুষ্ঠিত

আল মামুন মানিকগঞ্জ:

মানিকগঞ্জের ঘিওর উপজেলায় বাঙ্গালায় প্রায় তিনশত বছরের পুরনো দোল পূর্ণিমা উপলক্ষে জামাই মেলা উৎসব অনুষ্ঠিত হয়েছে। প্রতি বছর দোল পূর্ণিমা উপলক্ষে পয়লা ইউনিয়নের বাঙ্গালা গ্রামে এ মেলা বসে। দোল পূর্ণিমা উৎসব ও মেলাকে ঘিরে আনন্দে মেতেছে উপজেলার অর্ধশতাধিক গ্রাম। এই মেলার ঐতিহ্য ধরে রাখতে প্রশাসনের পাশাপাশি তৎপর স্থানীয়রা। চলছে আনন্দোৎসব।

স্থানীয় সূত্রে জানা গেছে, বাঙ্গালা মুক্তা সংঘ মাঠ জুড়ে অস্থায়ী দোকানপাট নির্মাণসহ মেলার আয়োজন করা হয়েছে। মেলায় আইন শৃংখলা রক্ষায় পুলিশের ক্যাম্প, গুরুত্বপূর্ণ স্থানে চেকপোস্টসহ থাকছে অতিরিক্ত পুলিশ। দোল পূর্ণিমা মেলা উপলক্ষে আশপাশের প্রায় অর্ধশতাধিক গ্রামের গৃহস্থের বাড়িতে আগমন ঘটেছে মেয়ে জামাই ও আত্মীয় স্বজনদের। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্রয় বিক্রয়ের জন্য মেলায় আসে ক্রেতা বিক্রেতারা।

মেলার প্রধান আকর্ষণ হলো ঘোড়দৌর সাইকেল রেস ও মানুষ দৌড়। এগুলো দেখার জন্য মেলায় হাজার হাজার লোকের সমাগম ঘটে। জেলা ও পার্শ্ববর্তী জেলার বিভিন্ন এলাকা থেকে আসে বাহারি রকমের ঘোড়া।

মেলা পরিচালনা কমিটির পরিচালক বলেন,এই মেলাকে কেন্দ্র করে উপজেলা ও আশেপাশের গ্রামের মানুষরা একটি উৎসব পালন করে। গ্রামের প্রতিটি বাড়ীতে দুরের আত্মীয় স্বজনরা বেড়াতে আসে। আতিথেয়তায় ব্যস্ত থাকে প্রতিটি বাড়ির অঙ্গন।

পয়লা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইন্জিনিয়ার মোঃ হারুন অর রশিদ বলেন, বাঙ্গালা দোলের মেলাটি ঐতিহ্যবাহী ও প্রাচীনতম মেলা। মেলায় কোন ধরনের অপ্রিতীকর ঘটনা যেন না ঘটে আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সাথে সমন্বয় রেখে আমরা কাজ করছি।

ঘিওর থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আমিনুর রহমান বলেন, মেলায় মানিকগঞ্জের বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন দ্রব্যাদি ক্রয়-বিক্রয়ের জন্য ব্যবসায়ীরা আগমন করেন। মেলার সার্বিক নিরাপত্তা ব্যবস্থায় সার্বক্ষনিক পুলিশি টহল চলমান আছে। কোন অপ্রিতিকর ঘটনা ঘটতে দেওয়া হবে না।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype