শনিবার-১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ-১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ-৯ই জিলহজ, ১৪৪৫ হিজরি

ইতালিতে এক নারীকে ভুল করে ৬ ডোজ করোনার টিকা

অনলাইন ডেস্ক

ভুল করে ইতালিতে ২৩ বছর বয়সী এক নারীকে ছয় ডোজ ফাইজারের (কোভিড-১৯) ভ্যাকসিন দেওয়া হয়েছে। সংবাদসংস্থা এর প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, এই ঘটনার পর গতকাল সোমবার থেকে তাকে পর্যবেক্ষণের জন্য হাসপাতালে রাখা হয়েছে।

ইনজেকশনের পর তাকে তরল জাতীয় খাবার ও প্যারাসিটামল দেওয়া হয়েছে। তবে তার শারীরিক অবস্থা ভালো বলে জানানো হয়েছে। এক ডোজ ভ্যাকসিন দেওয়ার কথা থাকলেও নার্স ভুল করে তাকে এক শিশি ভ্যাকসিনই পুশ করেন। প্রতি শিশিতে ছয় ডোজের সমপরিমাণ ভ্যাকসিন থাকে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, এর আগের পর্যবেক্ষণে দেখা গেছে, চার ডোজের বেশি ফাইজারের ভ্যাকসিন নিলে সেটি অভারডোজ হিসেবে বিবেচিত হয়। ইতালির ওষুধ প্রশাসনকেও এ ঘটনা জানানো হয়েছে।

এর আগে, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জার্মানি ও ইসরাইলে ফাইজারের কোভিড-১৯ ভ্যাকসিনের অভারডোজের খবর জানা গেছে।

এছাড়া সিঙ্গাপুর ন্যাশনাল আই সেন্টারের (এসএনইসি) এক কর্মীকে ভুল করে পাঁচ ডোজ ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ করা হয়। গত ১৪ জানুয়ারি ভ্যাকসিনেশন অনুশীলনের সময় সিঙ্গাপুর ন্যাশনাল আই সেন্টারে এই ভুলের ঘটনা ঘটে।

এরপর গত ৬ ফেব্রুয়ারি এসএনইসি জানায়, ভ্যাকসিনেশন টিমের মধ্যে সমন্বয়ের অভাবে এই ভুলের ঘটনা ঘটেছে। তারা আরও জানায়, ওই কর্মীকে পর্যবেক্ষণে রাখা হয়েছে, এখন তিনি ভালো আছেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype