শনিবার-২৩শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ-৮ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ-৮ই রবিউল আউয়াল, ১৪৪৫ হিজরি

নিজের অজান্তে অন্তঃসত্ত্বা বিমানে বাচ্চার প্রসব!

অনলাইন ডেস্ক

বিমানে এক নারী তিনি জানতেনই না যে তিনি অন্তঃসত্ত্বা পরে বিমানে বাচ্চা প্রসব। গত বুধবার যুক্তরাষ্ট্রের ইউটা অঙ্গরাজ্য থেকে হনুলুলু যাওয়ার পথে মাঝ-আকাশে এমন ঘটনা ঘটে। লাভিনিয়া মৃঙ্গা নামে ওই নারী মাত্র ২৬-২৭ সপ্তাহে সন্তান জন্ম দিয়েছেন। তবে প্রি-ম্যাচিউর বা সময়ের আগে জন্ম নেওয়ায় বর্তমানে বাচ্চাটিকে অক্সিজেন দিয়ে রাখা হয়েছে। এ ছাড়া নবজাতক ও তার মায়ের কোনো শারীরিক জটিলতা দেখা যায়নি।

বিমানে থাকাবস্থায় প্রসব বেদনা শুরু হয় লাভিনিয়ার। তিনি যে অন্তঃসত্ত্বা সেটি যেহেতু আগে থেকে জানতেন না তাই প্রথমে বিষয়টিকে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু ধীরে ধীরে ব্যথার প্রকোপ বাড়তে থাকলে বিমানে থাকা জরুরি স্বাস্থ্যকর্মীদের অবগত করেন তিনি। তারা লক্ষণ দেখে বুঝতে পারেন- মা হতে যাচ্ছেন ওই নারী।

স্বাস্থ্যকর্মীরা লাভিনিয়াকে বিমানের ওয়াশরুমে রেখে বাচ্চা প্রসব করান। তারা জানান, গন্তব্য থেকে সাড়ে তিন ঘণ্টার দূরত্বে মাঝসাগরে সন্তান জন্ম দেন ওই নারী। বিমানে থাকা একজন নারীযাত্রী ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকে ঘটনাটি শেয়ার করলে সেটি মুহূর্তেই ভাইরাল হয়।

এদিকে এ ঘটনায় উচ্ছ্বাস প্রকাশ করে লাভিনিয়া বলেন, তিনি জানতেনই না যে তিনি নিজের ভেতরে কাউকে বহন করছেন। বিষয়টি অপ্রত্যাশিত হলেও এতে তিনি আনন্দিত বলে জানিয়েছেন। উচ্ছ্বাস প্রকাশে পিছিয়ে ছিলেন না লাভিনিয়ার স্বামী ইথান মাগালেইও। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি বলেন, নিঃসন্দেহে এটি আনন্দের, একই সঙ্গে এটি চমকপ্রদও! বাচ্চা প্রসবের সময় বিমানের স্বাস্থ্যকর্মী ও বিমানবালাদের একান্ত সহায়তার জন্য তাদের ধন্যবাদ জানান তিনি।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype