মঙ্গলবার-১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ-১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ-১০ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

পর্যটন শ্রমিকদের বেতন বোনাস ২০ রোজার মধ্যে পরিশোধের দাবি

বাংলাদেশ ট্যুরিজম অ্যান্ড হোটেলস ওয়ার্কার্স-এমপ্লয়িজ ফেডারেশন আহ্বান জানিয়েছেন ২০ রোজার মধ্যে পর্যটন শ্রমিকদের পূর্ণ ঈদ বোনাসসহ বেতন-ভাতা পরিশোধ এবং কর্মহীন শ্রমিকদের তালিকা অনুসারে খাদ্য ও নগদ সহায়তা দেওয়ার।

২৬ এপ্রিল (সোমবার) সংগঠনটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ দাবি করা হয়।

বিবৃতিতে সংগঠনের নেতারা বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারের নেওয়া পদক্ষেপে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটন খাত।

আর পর্যটন খাতে বিনিয়োগকারী মালিকদের আত্মস্বার্থ সর্বস্ব দায়িত্বহীন আচারণে অবর্ণনীয় দুর্ভোগের শিকার হচ্ছেন এই খাতে কর্মরত শ্রমিক-কর্মচারীরা।

নেতারা আরও বলেন, পর্যটন খাতের সঙ্গে যুক্ত কিছু সুযোগ সন্ধানী মালিক গত বছরের মতোই এ বছরেও শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা না দেওয়ার চেষ্টা করছেন।

সরকারও লকডাউনে উপার্জনহীন হয়ে পড়া পর্যটন শ্রমিকদের কোনো সহায়তা দেননি। যা পর্যটন খাতে কর্মরত ৪০ লাখ শ্রমিক এবং

তাদের ওপর নির্ভরশীল পরিবারের সদস্যসহ প্রায় দেড়কোটি মানুষকে শুধু চরম অনিশ্চয়তা এবং অসহায়ত্বের মধ্যেই ঠেলে দিচ্ছে না, তাদের মধ্যে চরম ক্ষোভেরও জন্ম দিচ্ছে।

নেতারা ২০ রোজার মধ্যে হোটেল-রেস্তোরাসহ পর্যটন খাতের সব শ্রমিক-কর্মচারীদের পূর্ণ ঈদ বোনাস ও বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে এবং

আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস উদযাপনে ১ মে সকাল ১০টায় তোপখানা রোডে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সমাবেশ ও কর্মসূচি পালন করার ঘোষণা দেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype