শনিবার-১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ-১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ-৯ই জিলহজ, ১৪৪৫ হিজরি

তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধ করা হচ্ছে : তথ্য প্রতিমন্ত্রী

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। ফাইল ছবি।

ডেস্ক নিউজ :

তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধ করা হচ্ছে সব প্লাটফর্মে। নাটক সিনেমা বা কোন ওয়েব সিরিজে তামাক জাতীয় পণ্যের বিজ্ঞাপন দেওয়া যাবে না বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বার্তা ২৪.কম-এর কনফারেন্স রুমে গোলটেবিল বৈঠকে এ কথাগুলো বলেন।

তিনি বলেন, ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং ধূমপান স্বাস্থ্যের জন্য মৃত্যুর কারণ। এটা নিশ্চিত করার মধ্য দিয়েই সেই সিনেমা বা ওয়েব সিরিজের প্রচারের অনুমতি দেওয়া হয়।

প্রতিমন্ত্রী বলেন, ‘করোনা ভাইরাসে যার আক্রান্ত হচ্ছে তাদের অনেকেই ধূমপানে আসক্ত ছিলেন। তামক নিয়ন্ত্রণ আইন কঠোর বাস্তবায়ন করা হচ্ছে। ধুমপান মুক্ত বাংলাদেশ গড়তে তামাকের উপর কর আরো বাড়ানো হচ্ছে।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, আমি আশা করব আমাদের ভবিষ্যৎ প্রজন্ম যেন তামাক থেকে মুক্ত থাকতে পারে। সেজন্য আমাদের সকল সংসদ সদস্য কাজ করছে। ধূমপান বিরোধী আইন আরও কঠোর ভাবে যেন হয়। সেই বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর কাজ করতে হবে।

তিনি বলেন, ধূমপান বা তামাক সেবনের ফল গত এক শতাব্দীতে ৩০ লাখ মানুষের মৃত্যু বেড়েছে। এটা নিয়ন্ত্রণ করতে না পারলে আগামি শতাব্দিতে বিশ্বে একশ’ কেটি মানুষের মৃত্যুর আশংকা রয়েছে।

ডা. মুরাদ হাসান বলেন, দেশের এক তৃতীয়াংশ মানুষ তামাক সেবন করেন। এর ফলে ২০১৮ সালে ১ লাখ ২৬ মানুষের মৃত্যু হয়েছে। যা মোট মৃত্যুর সাড়ে ১৩ শতাশ।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বি মিয়া এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করছেন ডব্লিউবিবি ট্রাস্টের নির্বাহী পরিচালক সাইফুদ্দিন আহমেদ। অনুষ্ঠানের মূল প্রবন্ধ তুলে ধরেন দ্য ইউনিয়নের কারিগরি পরামর্শক অ্যাড. সৈয়দ মাহবুবুল আলম।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype