শনিবার-১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ-১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ-৯ই জিলহজ, ১৪৪৫ হিজরি

‘কালো তালিকাভুক্ত’ করার পরিকল্পনাও করছে(ইইউ)

অনলাইন ডেস্ক

দুর্নীতির দায়ে অভিযুক্ত, কিন্তু ইউরোপীয় ইউনিয়নের সদস্য নয় এমন দেশের ব্যক্তিদেরও ‘কালো তালিকাভুক্ত’ করার পরিকল্পনাও করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেছেন, ‘আমরা একটি পরিষ্কার বার্তা দিচ্ছি। যারা দুর্নীতির সঙ্গে জড়িত, তাদের জন্য ইউরোপের দরজা বন্ধ। এই দুর্নীতি যেখানেই ঘটুক না কেন।


কমিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন যেসব পদক্ষেপের কথা বলা হয়েছে, এর মাধ্যমে ‘ইইউর সর্বজনীন পররাষ্ট্র ও নিরাপত্তা নীতির প্রতি ব্যাঘাত ঘটায় বা ঘটাতে পারে এমন দুর্নীতির ঘটনার’ বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার অধিকার ইউরোপীয় ইউনিয়ন পাবে।

কমিশন যেসব ঘটনাকে গুরুতর দুর্নীতি হিসেবে বিবেচনা করছে তার মধ্যে রয়েছে সরকারি কর্মকর্তাদের ঘুষ দেওয়া। এছাড়া রয়েছে জনগণের তহবিল তছরুপ করা, বিশেষ করে এমন সব দেশে যারা করের মতো বিষয়ে সহযোগিতা করে না বলে মনে করা হয় অথবা যারা অর্থ পাচার ও জঙ্গি অর্থায়ন বন্ধ করতে ব্যর্থ হয়েছে।

জোসেফ বোরেল বলেন, ‘গোপন দুর্নীতির ঘটনা সন্ত্রাস, সংঘবদ্ধ অপরাধ ও অন্যান্য ধরনের অপরাধ উসকে দেওয়ার মাধ্যমে শান্তি এবং আন্তর্জাতিক নিরাপত্তার প্রতি হুমকি তৈরি করতে পারে।

সে কারণে আমরা আমাদের ক্ষেত্র বাড়াচ্ছি এবং পুরো বিশ্বে দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলছি। ’
সূত্র : এএফপি, নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype