রবিবার-২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ-৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মানিকগঞ্জের ঘিওরে পহেলা বৈশাখ উপলক্ষে ঘোড়া দৌড় ও মেলা অনুষ্ঠিত

আল মামুন ঘিওর মানিকগঞ্জ:

পহেলা বৈশাখ বাংলার ঐতিহ্যের এক সংস্কৃতি। আর এই সংস্কৃতিকে ধরে রাখতে মানিকগঞ্জের ঘিওরে অনুষ্ঠিত হয়ে গেল গ্রামবাংলার ঐতিহ্যবাহী মেলা ও ঘোড়া দৌড়।

পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে শনিবার ( ১৫ এপ্রিল ) উপজেলার পয়লা ইউনিয়নের বড় কুষ্টিয়া গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে একদিন ব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়।

জেলার বিভিন্ন স্থান থেকে ঘোড়া সাইকেল ও মানুষ আসে দল বেধে খেলায় অংশ নিতে। গ্রামীণ ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় দেখতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে শত শত নারী-পুরুষ, বৃদ্ধ-শিশু ভিড় জমান মেলার মাঠে। মেলার মাঠ পরিণত হয় মানুষের মিলন মেলায়। মেলায় হরেক রকম পসরা নিয়ে বসেন দোকানীরা।

শনিবার বিকেলে বিভিন্ন ক্রীড়া অনুষ্ঠানে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। মেলা উদযাপন কমিটির আহবায়ক মোঃ আব্দুস সেলিম এর সভাপতিএ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দৌলতপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম রাজা, পয়লা ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার হারুণ অর রশিদ, পয়লা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সামিউল প্রধান, মেলা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, আল মামুন, ৫ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ বাদশা মিয়া প্রমুখ।

এ সময় প্রধান অতিথি বলেন, আশপাশের কয়েক গ্রামের বৌ-ঝি-মেয়ে-জামাইরা সবাই বছরের এ দিনটার জন্য অপেক্ষায় থাকেন। পহেলা বৈশাখ উপলক্ষে এমন প্রাণবন্ত আয়োজন আগামীতেও অব্যাহত রাখতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on telegram
Telegram
Share on skype
Skype